Institutional Quality Assurance Cell (IQAC)

কর্মদক্ষতা বৃদ্ধিতে বিশ্ববিদ্যালয়ের কর্মচারীদের প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে : উপাচার্য
খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে আজ ১৩ জুন (সোমবার) ‘ট্রেনিং ফর দ্য স্টাফস্ ফর প্রোভাইডিং ইফিসিয়েন্ট সাপোর্ট সার্ভিস অ্যাট খুলনা ইউনিভার্সিটি’ শীর্ষক দিনব্যাপী কর্মচারীদের প্রথম ব্যাচের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। সকাল ৯.১৫ মিনিটে আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।
তিনি বলেন, কোনো একটি প্রতিষ্ঠানের সাফল্য নির্ভর করে ওই প্রতিষ্ঠানের সকল শ্রেণির কর্মরত সবারই ওপর। প্রশাসনের উঁচু থেকে সর্বনিমন্ন পর্যায়ে প্রত্যেকের ভূমিকা স্ব স্ব ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। আর সবাই যদি আন্তরিকভাবে দায়িত্ব যথাযথভাবে পালন করেন তাহলে সে প্রতিষ্ঠান হয়ে ওঠে মানসম্পন্ন। তিনি আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের অভীষ্ট লক্ষ্য অর্জনে এখানে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ ও মোটিভেশনাল ওয়ার্কশপ করা হয়েছে। চতুর্থ শ্রেণির কর্মচারীদের প্রশিক্ষণের কোনো ব্যবস্থা ইতোপূর্বে করা হয়নি। আমরা মনে করেছি, শুধু শিক্ষক-কর্মকর্তা নয়; বিশ্ববিদ্যালয়ের সার্বিক সাফল্য বা মান অর্জনে কর্মচারীদেরও প্রশিক্ষণের আওতায় আনা উচিত। সেই উদ্যোগ থেকেই সকল পর্যায়ের কর্মচারীদের জন্য এই প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হয়েছে। আজ প্রথম এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হলো। এরপর পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের সকল কর্মচারীকে প্রশিক্ষণ প্রদান করা হবে।
পরে তিনি ‘একজন কর্মচারীর বৈশিষ্ট্য’ শীর্ষক একটি সেশন পরিচালনা করেন। সেশনে তিনি কাজে অনুপ্রেরণা, উদ্দীপনা, সততা, আন্তরিকতা, সময়ানুবর্তিতা, স্বচ্ছতা, জবাবদিহিতা, হতাশা সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করেন। বিশ্ববিদ্যালয়ের কর্মচারী যারা তাদের চাকরি জীবনে কোনো প্রশিক্ষণের সুযোগ পায়নি তারা এমন আয়োজনে উপাচার্যকে আন্তরিক ধন্যবাদ জানান।  
আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মতিউল ইসলাম। আরও বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. জগদীশ চন্দ্র জোয়ার্দার।
প্রশিক্ষণে রিসোর্স পারসন হিসেবে ছিলেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন, ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নূরুন্নবী, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড খুলনা বিভাগীয় অফিসের পরিচালক (প্রশাসনের উপ-সচিব) মো. ফিরোজ শাহ, খুলনা সিটি কর্পোরেশনের সচিব (প্রশাসনের উপ-সচিব) মো. আজমুল হক, খুলনা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস।

কর্মশালাটি সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মোঃ নুরুল ইসলাম সিদ্দিকী। প্রশিক্ষণ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের ৯৬ জন কর্মচারী অংশগ্রহণ করেন। পরে বিকালে প্রশিক্ষণে অংশগ্রহণকারী কর্মচারীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।